বিটকয়েন মাইনিং কি? সহজে বুঝুন

লামি এবং তার বড় চাচা সকাল বেলা হাঁটতে বের হয়েছে। এখন তারা হাঁটার মাঝে বেঞ্চে বসে বিশ্রাম নিচ্ছে। লামি সম্প্রতি বিটকয়েন মাইনিং করা শুরু করেছে। সে বিষয় নিয়েই তার বড় চাচার সাথে কথা বলতে এসেছে।

লামি: “চাচা, কালকে তো বিটকয়েনের সব খারাপ দিকগুলো বলেছিলেন। আজকে বিটকয়েনের ভালো দিক নিয়ে কথা বলার কথা।”
বড় চাচা: “১৮৫০ সালের দিকে তেলের খনি আবিষ্কারের পর এক নতুন শ্রেণির বড়লোকের উদ্ভব ঘটলো, তেলের খনি খুঁজে পেলেই রাতারাতি বড়লোক হয়ে যাওয়া যেত। এরপর বহুকাল ধরে এই বিত্তশালী শ্রেণিই দেশ, সমাজ, রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান সবকিছু নিয়ন্ত্রণ করেছে। তাদের হাতে এগুলো নিয়ন্ত্রণ করার মত অর্থ এবং ক্ষমতা ছিল।”


বড় চাচা:
 “বিটকয়েন আসার পর একদম নতুন শ্রেণির একদল বড়লোকের উদ্ভব হয়েছে। তারা হচ্ছে প্রোগ্রামার। এই প্রোগ্রামাররা নিজেদের ঘরে বসে বিটকয়েন মাইনিং করতে করতে এক বিপ্লব শুরু করে দিয়েছে।
 তেল ব্যবসায়ীরা তাদের ক্ষমতা ব্যবহার করেছে নিজেদের স্বার্থ চরিতার্থ করতে। এখন প্রোগ্রামাররা ধনী হয়ে যাওয়ার ফলে ভবিষ্যতে আমরা হয়তো আরও অনেক সৃষ্টিশীল কাজের প্রসার দেখতে পাবো।”লামি: “কিন্তু এর সাথে বিটকয়েনের সম্পর্ক কী?”

ঘুরে আসুন: যে ৫টি আবিষ্কার আগামী দশকে বদলে দেবে জীবন!

লামি: “তার মানে বিটকয়েন কি শুধুই নতুন বিত্তশালী শ্রেণির সৃষ্টি করছে?”

বড় চাচা: “না, না, তা কেন হবে। বিটকয়েন এমন একটি মুদ্রা, যার লেনদেনে কোন অর্থ মধ্যস্থতাকারী কোন সংস্থাকে দিতে হয় না। আগে অনলাইনে অর্থের লেনদেন করতে গেলে কিছু অর্থ সবসময় পেপ্যালের মত সংগঠন পেত।
এখন ব্যাঙ্ক ছাড়াও অর্থের লেনদেন সম্ভব। আমরা এমন এক যুগে বসবাস করি, যখন উবারের মত গাড়ির কোম্পানির নিজস্ব কোন গাড়ি নেই, কিন্তু তবুও কোম্পানিটা মানুষকে পরিবহন সেবা দিয়ে চলেছে। গ্লোবালাইজেশনের যুগে এরকম বিকেন্দ্রীভূত একটি মুদ্রার সৃষ্টি সময়ের দাবী ছিল।”

লামি: “যদি মানুষ নিজেদের মাঝে অর্থের লেনদেন করতে পারে, তাহলে কি ব্যাঙ্কের আর দরকার থাকবে?”

বড় চাচা: “এজন্যই তো বিটকয়েন একটা বিপ্লব সৃষ্টিকারী মাধ্যম। এমনও হতে পারে যে বিটকয়েন ব্যাঙ্কের প্রয়োজনীয়তা পূরণ করে ফেলতে সক্ষম হবে। বর্তমানে বিশ্বের শক্তিশালী দেশগুলোর আধিপত্য শুধু অস্ত্র দিয়েই নির্ধারিত হয় না। এই আধিপত্য নির্ধারিত হয় তাদের মুদ্রার শক্তি দিয়েও।
যদি সারা বিশ্বে একটি বিকেন্দ্রীভূত মুদ্রা দিয়ে লেনদেন হয়, তাহলে এই শক্তিধর রাষ্ট্রগুলোর আধিপত্য বিস্তার করা কঠিন হবে। তাছাড়াও বিটকয়েন যেহেতু কোন নির্দিষ্ট দেশের মুদ্রা নয়, কোন দেশের রাজনৈতিক অস্থিরতা বিটকয়েনের মূল্য নির্ধারণে কোন প্রভাব ফেলবে না।”

লামি: “কিন্তু চাচা, বিটকয়েন কি আসলেই টিকে থাকবে?”

বড় চাচা: “বিটকয়েন আসলে টিকে থাকবে কি না, সেটা বলা মুশকিল। তবে যেকোন মুদ্রার মূল্যই নির্ধারিত হয়, সেই মুদ্রার ওপর মানুষের কতটুকু আস্থা আছে, সেটার ওপর ভিত্তি করে। এখন বিটকয়েন বিভিন্ন জায়গায় মুদ্রা হিসেবে গৃহীত হচ্ছে।
গির্জায় দান করা থেকে শুরু করে ল্যাম্বোরগিনি কেনা, সব কাজই এখন বিটকয়েন দিয়ে করা যাচ্ছে। তার মানে আস্তে আস্তে এর গ্রহণযোগ্যতা বাড়ছে।”

লামি: “কালকে বলছিলেন বিটকয়েন একটা বাবল হতে পারে।”

বড় চাচা: “হতেই পারে। বিটকয়েনের পেছনে যে ব্লকচেইন প্রযুক্তি রয়েছে, সেই প্রযুক্তির প্রবল সম্ভাবনা রয়েছে আমাদের পৃথিবীকে বদলে দেবার। বিটকয়েন শুধুই একটি মুদ্রা। বিটকয়েনের মত আরও অনেক মুদ্রা ইতোমধ্যেই সৃষ্টি হয়েছে।
কিন্তু ব্লকচেইন প্রযুক্তি অর্থ লেনদেনের ক্ষেত্রে নিঃসন্দেহে বিপ্লব ঘটাবে
শেষ পর্যন্ত বিটকয়েন টিকবে নাকি অন্য কোন মুদ্রা টিকবে, সেটা বলা কঠিন। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ক্ষেত্রে যেমন ফেসবুকের আগে মাইস্পেসের মত অনেক ওয়েবসাইট ছিল। শেষ পর্যন্ত সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের কনসেপ্ট টিকেছে, শুধু মাধ্যমের ভিন্নতা এসেছে।
বিটকয়েনের ক্ষেত্রেও এরকম কিছু ঘটতে পারে। কিন্তু ব্লকচেইন প্রযুক্তি অর্থ লেনদেনের ক্ষেত্রে নিঃসন্দেহে বিপ্লব ঘটাবে।”

লামি: “বিটকয়েন যদি বাবলই হয়, তাহলে কি আমার বিটকয়েন মাইনিং করা ঠিক হবে না?”

বড় চাচা: “কালকেই তোকে বলছিলাম যে বিটকয়েনের বাবল হবার মূল কারণ হচ্ছে হুজুগে মানুষ। তারা না বুঝে শুনেই বিটকয়েন কেনা শুরু করেছে। কিন্তু যারা বিষয়গুলো বোঝে, তারা ঠিকই লাভ করতে পারবে।”
ঘুরে আসুন: কীভাবে বুঝব, একটি দেশ সচ্ছল কি না?
লামি: “আমি পুরো ব্যাপারটা বুঝি বলে তো মনে হচ্ছে না। তাহলে ছেড়ে দেয়াই উচিত। নাহলে পরে অনেক ক্ষতির সম্মুখীন হতে পারি।”

লামি: “তাহলে আমার এখন কী করা উচিত?”
বড় চাচা:
 “বিটকয়েন এখনো কেউই পুরোপুরি বুঝে উঠতে পারেনি। এজন্য বিটকয়েনে বিনিয়োগ করার সময় এমনভাবে বিনিয়োগ করতে হবে যেন সেই টাকা হারালেও সমস্যা না থাকে। নিজের সর্বস্ব দিয়ে বিনিয়োগ করা যাবে না। যা করার বুঝে শুনে করতে হবে।”
বড় চাচা: “তোর সাথে তো আমি আছি। আমি তোকে সাহায্য করবো। যেহেতু এখনো বাংলাদেশে বিটকয়েন ব্যবহার করা সম্ভব না, তাই আপাতত আমরা অপেক্ষা করবো। পরবর্তীতে অবস্থার পরিবর্তন হলে বিটকয়েন কীভাবে বিনিয়োগ করতে হবে, ব্যবহার করতে হবে, মাইনিং করতে হবে সেসব ব্যাপারে আমি সাহায্য করবো। বড় চাচা থাকতে তোর কোন চিন্তা নেই।”
লামি: “অসংখ্য ধন্যবাদ, বড় চাচা!”

Share:

No comments:

Post a Comment

Facebook

Popular Posts

Popular Posts

Unordered List

  • Lorem ipsum dolor sit amet, consectetuer adipiscing elit.
  • Aliquam tincidunt mauris eu risus.
  • Vestibulum auctor dapibus neque.

Pages

Theme Support

Need our help to upload or customize this blogger template? Contact me with details about the theme customization you need.